দেশের শত্রুকে?- মৌলবিরা নাকি লুটেরা

দেশের শত্রুকে?- মৌলবিরা নাকি লুটেরা
আমরা মনে করি বাংলাদেশে শিবির - জামাতের উত্থান পশ্চিমা বিশ্বের clash of civilisation এর ই অংশ। মালীতে যখন মাস খানেক আগে ফরাসীরা সৈন্য পাঠানো হয়। (অবশ্য পশ্চিমা বিশ্ব, আমেরিকা ও জাতিসঙ্ঘের অনুমতি ক্রমে) । তখনই সেখান কার বিভিন্ন মুসলিম ধর্মীয় সংগঠন বলেছেন, পশ্চিমা গণতান্ত্রিক দেশের সঙ্গে মুসলিম জনগণের আদর্শগত বিরোধ রয়েছে। শুধু মাত্র রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমেই এর সমাধান হতে পারে। কারণ মুসলিম আইনে গণতন্ত্র অচল। মুসলিম আইন বহু দলীয় গণতন্ত্র সমর্থন করে না। মুসলিম আইন সমর্থন করে খিলাফত। অনেক মুসলিম দেশের জনগণ ভুল ক্রমে গণতন্ত্র চায় বটে, তা মুসলিম জুরিসপোডেন্স বিরোধী। মুসলিম আইনে মুসলিম ক্লারিক বা ধর্মীয় নেতান একত্র বসে মুসলিম দেশে পরিচালনার জন্য একজন আলেম ঠিক করবেন, তিনি কোরান ও সুন্না মতে দেশ শাসন করবেন। লিবিয়াতে যখন আমেরিকান দের মত শাসনতন্ত্র প্রণয়নের চেষ্টা করেছে, তখনই মুসলিম ক্লারিকগন লিবিয়া-থেকে বিদ্রোহ করে দেশ ত্যাগ করে মালীতে যেয়ে যুদ্ধ শুরু করেছেন এবং মালীর অর্ধেক দখল করে করে মুসলিম রাষ্ট্র ডিক্লেয়ার দিয়েছে। কাজে বাংলাদেশে তার ব্যতিক্রম হওয়ার সংগত কারণ নাই।
বাংলাদেশে আওয়ামীলীগের মূর্খতা দেশ টিকে যুদ্ধের পর্যায়ে উপনীত করেছে। আওয়ামীলীগের করাপ্ট শাসন ও করাপ্ট পুলিশ দিয়ে একটি আদর্শ ভিত্তিক সগঠনকে ধ্বংস করতে চাওয়া মূর্খতারই নামান্তর। এতে হাসিনা শাসনের দুঃখজনক অবসান হতে পারে। হাসিনা সরকারের উচিত ছিল আর ব্যাপক প্রচার করে আদর্শ দিয়ে জাতীকে শিবির বা যুদ্ধ অপরাধীদের ভাল করে চিহ্নিত করা। এখন সময় শেষ হয়ে যায় নি। কিন্তু আওয়ামীলীগের মত-লুটেরাদের দিয়ে এই যুদ্ধে জয়ী হওয়ার সম্ভাবনা আছে বলে মনে হয় না।
আওয়ামীলীগের করাপ্ট শাসনের জন্য জাতীকে বড় ধরনের মূল্য দিতে হবে বলেই মনে হচ্ছে। আমরা মনে করি যুদ্ধ অপরাধীদের সহিত আওয়ামীলীগের রাষ্ট্রীয় সম্পত্তি লুট করা জাতীয় শত্রুদের একসঙ্গে ফাঁসিতে লটকাতে পারলে, সাথে বি এন পির লুটেরাদের ফাঁসিতে লটকাতে পারলে জাতি লুটেরা এবং যুদ্ধ অপরাধীদের থেকে একত্রে মুক্তি-পেত।
বাংলাদেশের ভবিষ্যৎ বলতে পারা কঠিন। তবে লুটেরাদের হাত থেকে রক্ষা না পেলে যেই রাষ্ট্রের ক্ষমতায় যাক সাধারণ মানুষের মুক্তি নাই। মাত্র কয়েকশত লুটেরা রাষ্ট্রের বেশীর ভাগ সম্পত্তি লুট করেছে। আওয়ামীলীগ লুটের অভিযোগ থেকে মুক্তি পাওয়ার জন্য দেশ কে দ্বিধা বিভক্ত করেছে। মনে করেছে মৌলবাদীদের পিটালেই নিজেদের লুটের সম্পত্তি হালাল হয়ে যাবে। আবার বি এন পির লুটেরা ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে। দেশের শত্রু দুই পার্টীর লুটেরা ও যুদ্ধ অপরাধীরা। 

No comments:

Post a Comment

Coveroo custom phone covers and cases

visitors

free counters