শুধুই ভয়ঙ্কর এক নিঃসীম ও পরম শূন্যতা


ছয় তলা বিল্ডিংয়ের ছাদের এক কর্নারে বসে অন্ধকার আকাশের দিকে তাকিয়ে আছি। নিচে রাজপথ দিয়ে বাস-ট্রাক চলাচল করছে। যান-বাহনের শব্দ আর নগরজীবনের কোলাহল মিলে-মিশে একাকার হয়ে গেছে। মনটা আজ প্রচণ্ড রকমের বিক্ষিপ্ত তাই এইসব শব্দ আমার ভেতর কোনোই প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারছে না। মানব জীবনের অসারতা নিয়ে ভাবছি। জীবনের উদ্দেশ্যটা আসলে কী? পেছনে মহাকাল, সামনেও মহাকাল। এই মহাকালের তুলনায় মানুষের জীবনের স্থায়ীত্ব খুবই নগন্য। আর এত তুচ্ছ কেন মানুষের জীবন যে খুবই সাদামাটা একটা কারণে কয়েক মুহূর্তের ব্যবধানেই সেটা শেষ হয়ে যেতে পারে?! এখন এই ছয় তলার ছাদ থেকে যদি নিচে লাফ দিই......??!! মাত্র কয়েক সেকেন্ডের অপেক্ষা... তারপর সব শেষ!! যে মহাকালের অসীম শূন্যতা থেকে আমার 'আমি' সৃষ্টি হয়েছিল, সেই অসীম শূন্যতাতেই আবার হারিয়ে যাবে আমার সেই 'আমি'! 'আমি' নামক কোনো অস্তিত্বই থাকবে না আর, থাকবে শুধুই ভয়ঙ্কর এক নিঃসীম ও পরম শূন্যতা, যেখানে 'শূন্যতা'ও অনুপস্তিত!! এভাবে ভাবলে ভেতরটা কেন জানি হাহাকার করে ওঠে! কিংবা এমন কি হতে পারে না যে আমার এই জীবনের একটা সমাপ্তি থাকলেও আমার 'আমি'র আসলে কোনো ধ্বংস নেই?! হয়ত সেই নিঃসীম শূন্যতার ভেতর থেকে নতুন কোনো মহাবিশ্বে নতুন কোনো 'অস্তিত্ব'র ভেতরে (হয়তো মানুষ, কিংবা এমন কিছু যেটা সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই) আবার জন্ম নেবে এই 'আমি'!! হয়তো এভাবেই কালে কালে 'আমার' অস্তিত্ব ছিল!! এখন যে জীবনটা আমি দেখছি সেটা সেই অস্তিত্বগুলোরই একটা মাত্র!!

মাথাটা গুলিয়ে যাচ্ছে আমার! পাগল হয়ে যাচ্ছি কী না বুঝতে পারছি না!!



  • Mahmud Faisal Shovon:    Go & take a cup of tea.


  • Fahad A. Rahman :     থ্যাঙ্কস দাদা। চা খেতে হলে নিচে যেতে হবে, গেলাম তাহলে। আমার আবার দুধ-চা ছাড়া অন্য কিছু ভালো লাগে না।

  • Hay Hay Re:    Are you atheist.
  •  মহাকাল বলতে প্রকৃত অর্থে কিছু নেই।যার শুরু আছে তার শেষ আছেই।যদি মহাবিশ্ব অনন্ত হয় তাহলে এর ভেতরের ঘটনাগুলো হবে অনন্ত,কিন্তু গত শতাব্দীর বিখ্যাত গনিতবিদ ডেবিড হিলবাট ধারনা দেন তার হিলবাট হোটেল পারাডকস Experiment যে আসলে অনন্ত বলতে কিছু নেই,যা শুরু করেছে তা শেষ হবেই।

  • Fahad A. Rahman ধন্যবাদ 'হায় হায় রে'! এখন প্রশ্ন হলো শেষ হওয়ার পর পুরো প্রক্রিয়াটা আবার রিপিট হবে কী না!

    আপনার প্রথম প্রশ্নের উত্তর দিতে ইচ্ছা করছে না। স্যরি!

  • Hay Hay Re :  আবার রিপিট হলে আবারো অনন্তের কথা বলছেন আপনি।অথাত্‍ কেউ বিশ্বাশ করে বিগ Crunch এর আগে আবারো বিগ বেং হয়েছে,এভাবে চলতে থাকলেও আপনাকে থামতে হবেই,ঘুরে ফিরে আবারো অনন্তই ধরা হচ্ছে। Absolute Beginning এর কথা বলছি।

  •  ঘুরে ফিরে ঘটনার অনন্ততার কথাই,যেভাবেই ধরেন না কেন,আমি এবার Scientifically বলছিঃ Alan guth তার গবেষনায় দেখিয়েছেন মহাবিশ্ব যদি Multiverse ও হয় তবুও তাকে Absoluate beginning থাকবেই।আর fred hoyle এর Steady stead theory গত তিন দশক ধরে মৃত যা বিজ্ঞান কোনভাবেই স্বীকার করে না।

  • Fahad A. Rahman :   @হায় হায় রে, আপনার অ্যাবসলিউট বিগিনিং এর ব্যাপারটা ঠিক বোঝা গেল না। 'স্থান'এর সৃষ্টি যেমন হয়েছে বিগ ব্যাং থেকে, তেমনি 'কাল' বা 'সময়'এরও সৃষ্টি সেই বিগ ব্যাং থেকেই। আর মহাবিশ্বের অন্তিম পরিণতির সবচেয়ে গ্রহণযোগ্য তত্ত্ব 'আবদ্ধ মহাবিশ্ব' অনুসারে এই প্রসারমান মহাবিশ্ব একসময় থেমে গিয়ে আবার সংকুচিত হতে শুরু করবে ফলে পুনরায় বিগ ব্যাং ঘটবে। আর যেহেতু মহাবিশ্বে মোট পদার্থ ও শক্তির পরিমাণ ধ্রুব, কাজেই বলা যেতে পারে বিগ ব্যাঙ এর আগেও 'অসীম সংখ্যকবার' ঘটেছে এবং ভবিষ্যতেও ঘটবে। তাছাড়া যতবার বিগ ব্যাং হয়েছে বা হবে ততবারই সময়ও নতুন করে সৃষ্টি হয়েছে এবং হবে। কাজেই নির্দিষ্ট 'অ্যাবসলিউট বিগিনিং' (যেটা মাত্র একবার ঘটেছে) বলে কিছু থাকতে পারে না। আচ্ছা আমি ধরেই নিলাম 'প্রথম' বিগ ব্যাঙ বলে কিছু একটা ছিল, অর্থাত্‍ যার 'আগে' আর কোনো বিগ ব্যাঙ হয়নি, তাহলে আমরা এই মহাকালের একটা 'পরম শুরু' বা অ্যাবসলিউট 'বিগিনিং পেলাম'। সেক্ষেত্র এর একটা 'অ্যাবসলিউট এন্ডিং'ও থাকার কথা। কিন্তু আবদ্ধ মহাবিশ্ব নীতি সেটা স্বীকার করছে না! আর আমি ভাই এইসব ব্যাপারে আপনার মত ডিটেইলস পড়াশোনা করি নি। ভুল আমি করতেই পারি। সত্যি বলতে কী 'অ্যাবসলিউট বিগিনিং' বা 'অ্যাবসলিউট এন্ডিং' ব্যাপারগুলো নিয়ে ভাবতে গেলেই আমার মাথা হ্যাং হয়ে যায়!! এমন কোনো পরিস্থিতির কথা আমি ভাবতে পারি না যেখানে 'নেই' বলেও কিছু নেই!!

  • Hay Hay Re ওকে তাহলে আমি সহজ করে বলি একটা বিখ্যাত লোকের উদ্ধৃত্ব দিয়ে শেষ করিঃ আস্তিক নাস্তিক বিবেচনা করার ক্ষেত্রে আমাদের দুটো জিনিস বিবেচনা করতে হবে এক,হয় এ মহাবিশ্ব আদি থেকেই আছে অথবা ইশ্বর আদি থেকেই আছে,কিন্তু আধুনিক বিজ্ঞান অনুযায়ী এ মহাবিশ্ব আদি থেকেই নেই এ মহাবিশ্ব আদি থেকেই নেই এবং Law of nature ই চুড়ান্ত নয় তাই এখনো আস্তিকদেয় যুক্তিই এগিয়ে আছে-antony flew(in his book there is god)উল্লেখ্য গত শতাব্দীর বিখাত নাস্তিক ছিল Antony flew. আর একটা কথা বলি যেখানে আপনার মাথা হ্যাং হয়ে যায় ঐটা আসলে দর্শনের ব্যাপার, বিজ্ঞানের নয়।Absoluate beginning বলতে আমি Agnostic philosopher antony kenny এর একটা কথা বলিঃ the proponent of big bang cosmology universe,if anybody atheist,must admit that that come from absoluate nothing(here nothing mean No matter,no space,no time). but out of nothing,nothing comes... আপনাকে আমি First cause argument দেখতে অনুরোধ করবো তাহলে আশা করা যায় মাথা হ্যাং হবে না।ওকে বিদায়।

No comments:

Post a Comment

Coveroo custom phone covers and cases

visitors

free counters