মৃত মানুষকে সন্মাননা দিয়ে মূল্যায়ন করা অর্থহীন একটা নাটকমাত্র

This post is created by

Farhana Tuli




শারীরিক এবং মানসিক বিকাশ সকল মানুষের সমানভাবে ঘটেনা । যে কারনে প্রতিটি মানুষে মানুষে এত পার্থক্য ।বড় হয়েছি বলেই সবকিছু বোঝার ক্ষমতা আমার আছে- আমার মনে হয় এটা সম্পূর্ণই ভুল ধারনা । বাঙালী হয়ে জন্মানো সত্ত্বেও রবীন্দ্রনাথ ঠাকুরের অনেক কবিতার মানে আমি বুঝতে পারিনা, জীবনানন্দের অনেক কবিতায় কি বোঝাতে চেয়েছেন বুঝিনা । এরকম অনেকে আছেন যেমন, স্টিফেন হকিন্স, আইনিস্টাইন প্রমূখ, যাদের অধিকাংশ কথাই আমার কাছে দুর্বোধ্য লাগে ।যে কথার মানে আমি বুঝিনা সে কথা অর্থহীন মনে করে ছুড়ে ফেলে দেওয়া উচিৎ ছিলো । কিন্তু তা ছুড়ে ফেলতে পারছিনা ।কেন পারছিনা? কারন তারা ও তাদের কথা সর্বজন স্বীকৃত । যা আমার বোধগম্য নয় সেটাই অর্থহীন- এটা খুবই হাস্যকর ও ভ্রান্ত যুক্তি । সব কথার অর্থ যদি বুঝতেই পারতাম তাহলে আমিও কোন বিশেষ ব্যাক্তিত্বে পরিণত হতাম । রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাস, স্টিফেন হকিন্স, আইনিস্টাইন এরা আমার সমবয়সী ফেসবুক ফ্রেন্ড হলে অনেক আগেই ফেন্ডলিস্ট থেকে রিমুভ করতাম, ব্লক করতাম, অবশেষে রিপোর্ট করতাম উল্টাপাল্টা দুর্বোধ্য অর্থহীন কথা স্ট্যটাস হিসাবে ব্যবহার করার জন্য । ফেন্ডলিস্ট থেকে রিমুভ যদি না করতাম তাহলে তাদের স্ট্যটাস এ খুব অপমানসূচক ভাষা লিখে কমেন্ট করতাম । কারন একটাই- তাদের কথা আমার কাছে অর্থহীন, মূল্যহীন এবং আতেল টাইপ মনে হয় । অতীতের সমস্ত যুগের মতো এ যুগেও কোন না কোন প্রতিভাবান মানুষ আমাদের আশেপাশেই আছেন- সাধারন মানুষের বেশে । প্রত্যেকটা প্রতিভাবান মানুষেরই তার সৃষ্টিশীল কাজের পেছনে কেউ না কেউ অনুপ্রেরণা হিসাবে থাকেন । আপনার দেওয়া অনুপ্রেরণার মাধ্যমে যে কোন মানুষই যেকোন প্রকার সৃষ্টিশীল কাজে উৎসাহিত হতে পারে । আর যারা এখন প্রতিভাবান আছেন অনুগ্রহপূর্বক জীবিত অবস্থায় তাদের প্রতিভার মূল্যায়ন করুন । প্রকৃতপক্ষে, মৃত মানুষকে সন্মাননা দিয়ে মূল্যায়ন করা অর্থহীন একটা নাটকমাত্র ।

No comments:

Post a Comment

Coveroo custom phone covers and cases

visitors

free counters